Top Ad unit 728 × 90

Must Read

random

How to Remember Vocabulary - 2 tips? Bangla Tutorial

হাজার হাজার Vocabulary মনে রাখার ২ টিপস

How to Remember Vocabulary
Learn and remember new English vocabulary easily. হাজার হাজার Vocabulary মনে রাখার ২ টিপস। This tutorial is for how to memorize vocabulary faster than ever. 

ইংরাজি না বলতে পারার প্রধান কারন কি জানেন? Stock of word বা vocabulary অভাব। কেউ আপনাকে কিছু জিজ্ঞাসা করেলে - আপনি জানেন বাংলায় কি উত্তর দিতে হবে কিন্তু সেটাই যখন ইংরাজি বলতে যান, পারেন না আটকে যান। কারন হল আপনার vocabulary কম। তাই আপনাকে অবশ্যই ইংরাজি word জানতে হবে। কিন্তু সমস্যা হল word গুলি আপনি পড়লেও ভুলে যান। তাহলে এখন আপনি কি করবেন? আমি আপনাকে বলব, আপনি সহজ সহজ word শিখতে শুরু করুন, যেগুলি মোটামুটি আমাদের প্রতিদিন চলার পথে কাজে লাগে এবং যেগুলি মনে রাখা সহজ।

 How to Remember Vocabulary - 2 tips



এই আমি সহজ দুটি টিপস দেবো, যে কিভাবে খুব সহজে vocabulary মনে রাখবেন।
আজকের দিনে মোবাইল ব্যবহার করেন না এমন লোক খুব কম দেখা যাবে। মোবাইল আমাদের জীবনের সাথে অতপ্রতভাবে জড়িয়ে গেছে। তো আজকে আমি বলবো এই মোবাইলকে কাজে লাগিয়ে কিভাবে খুব সহজে vocabulary মনে রাখবেন। তাহলে চলুন শুরু করা যাক।

পড়ার কোন বিকল্প নেই। vocabulary বাড়াতে গেলে আপনাকে অবশ্যই পড়তে হবে। আর সেগুলিকে মনে রাখার জন্য আপনাকে যা করতে হবে- আপনার যে word টি মনে রাখতে অসুবিধা হচ্ছে, সেটিকে কোন একটা নোট প্যাডে লিখে রাখুন এবং সময় মত সেটা খুলে দেখুন যখন সময় পাবেন। সে বাসে বসে হোক বা আপনার অবসর সময়ে। আর একটা কাজ করতে পারেন- আপনার পড়ার টেবিলের সামনের ওয়ালে sticky আকারে চিপকে দিতে পারেন। যাতে আপনার চোখে সহজেই পড়ে। এক্ষেত্রে আপনি আপনার  মোবাইল টাকে কাজে লাগাতে পারেন। Google Play Store থেকে আপনি বহু অ্যাপ পেয়ে যাবেন যেখানে আপনি লিখে রাখতে পারবেন নতুন word গুলি এবং আপনার সময়মত সেগুলি দেখতে পারেন। যেমন আমার নিজের পছন্দের একটি app হল Google Keep – আমি এখানে আমার সমস্ত কিছু লিখে রাখি।

আর একটা কাজ করতে পারেন vocabulary মনে রাখার জন্য। আপনি আপনার মোবাইল টাকে কাজে লাগান, vocabulary related video গুলি download করুন এবং আপনার অবসর সময়ে সেটাকে দেখুন বা শুনুন, আপনার ইচ্ছে মত। মোট কথা হল - vocabulary মনে রাখার জন্য আপনার ব্রেনে কড়া নাড়তে হবে বার বার যাতে ব্রেন সেটা মনে রাখতে পারে। আপনি জানেন A – apple এবং B – ball, শব্দ গুলি আপনি কেন মনে রাখতে পারেন জানেন? হয়ত আপনি বলবেন এই দুটি word খুবই সহজ তাই সহজেই মনে থাকে। সত্যি কি তাই? এবার বলুন তো এই দুটি word সহজ হল কিভাবে? এর উত্তর আমি দিচ্ছি। কারন এই দুটি word আপনি প্রতিদিন শোনেন। তাই এটা আপনার কাছে সহজ। আর যে গুলি শোনেন না সেগুলি আপনার কাছে কঠিন। তাই কোন নতুন ওয়ার্ড মনে রাখার জন্য তা নিয়মত পড়তে হবে।

এই সহজ দুটি টিপস একবার ব্যবহার করে দেখুন, আশা করি কাজে আসবেই এবং আপনি এখন থেকে অনেক অনেক vocabulary মনে রাখতে পারবেন।
How to Remember Vocabulary - 2 tips? Bangla Tutorial Reviewed by EnglishBengali.com on 20:30 Rating: 5

No comments:

Thank you

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.