Top Ad unit 728 × 90

Must Read

random

Can এবং Could এর সঠিক ব্যবহার - Correct use of Can & Could

Can এবং Could এর সঠিক ব্যবহার - Correct use of Can & Could



খুব সহজ ভাবে বলতে গেলে Can এর মানে হল “পারা” বা সামর্থ বোঝাতে আমরা এটি ব্যবহার করি। আর Can এর past form হিসাবে Could ব্যবহার হয়ে থাকে। 

এককথায় Can মানে হল – পারা
আর Could মানে হল - পারতাম।


আরও ভালোভাবে বলতে গেলে-

Can: কোনো একটি কাজ করতে পারব কি না বা সেটি করা সম্ভব কি না তা বলার সময় বাক্যে can ব্যবহার করা হয়। আবার কখনো কোনো কিছুর অনুমতি দিতে বা কোনো কিছুতে অনুরোধ করতেও বাক্যে can ব্যবহার করা হয়।

Can এর ব্যবহার:-

গোপাল খুব ভাল সাঁতার কাটাতে পারে।
Gopal can swim very well.

আমি খেলতে পারি।
I can play.

পাখিরা উড়তে পারে।
The birds can fly.

জল ছাড়া আমরা বাঁচতে পারি না।
We cannot live without water.

এখানে আর একটা জিনিস মনে রাখতে হবে-
Subject বা কর্তা 3rd Person Singular Number হলেও Present Indefinite Tense এ মুল Verb এর শেষে s বা es যোগ হয়না ।

চলুন একটু বুঝে নেওয়া যাক-

তিনি একটি বই পড়েন।
He reads a book.
এখানে He হল 3rd Person Singular Number তাই মুল Verb এর শেষে s যোগ হয়েছে।

আবার

তিনি ইংরেজি পড়তে পারেন।
He can read English.

এখানে Subject 3rd Person Singular Number হওয়া সত্বেও read verb এর শেষে s বা es যোগ হল না। কারন can ব্যবহার হয়েছে বলে।


 চলুন এখন Could এর ব্যবহার শিখি।



Could: আবার অতীতে কোনো একটি কাজ করতে পারতাম কি না বা কাজটি করা সম্ভব ছিল কি না সে সম্পর্কে বলতে এবং বিনীতভাবে কোনো অনুরোধ করতে বাক্যে could শব্দটি ব্যবহার করা হয়। একটা বিষয় মনে রাখবেন - বাংলা ক্রিয়াপদের শেষে সাধারনত পারতাম, পারতে ইত্যাদি শব্দ যুক্ত থাকে।

Could এর ব্যবহার:-
আমি হাঁটতে পারতাম।
I could walk.

তুমি কাজটি করতে পারতে।
You could do the work.

সাধারণত ভদ্রতার সহিত কাউকে কোন প্রশ্ন করতে বা সৌজন্য প্রকাশের জন্য অনেক সময় could এর ব্যবহার হয়ে থাকে। তবে বাক্যগুলি সাধারনত প্রশ্নবোধক হয়।
চলুন কিছু উদাহারনের সাহায্যে বিষয় পরিষ্কার করে নেওয়া যাক।

Could you please tell me the time?
দয়া করে আমাকে সময়টা বলতে পারবেন?

Could you tell me the way to the police station?
থানায় যাবার রাস্তাটা আমাকে বলতে পারবেন?

Could you lend me your book?
আপনার বইটি কি আমায় ধার দিতে পারবেন?

Could you come to my home?
আপনি আমার বাড়িতে আসতে পারবেন কি?

Could you help me with some money?
আপনি কিছু টাকা দিয়ে আমাকে সাহায্য করবেন কি?


চলুন আরও কিছু Can এবং could এর ব্যবহার শিখে নিই-

Can এর ব্যবহারঃ

Ability বা সামর্থ বোঝাতে-
He can speak English fluently.
সে অনর্গল ইংরাজী বলতে পারে।

She can run fast.
সে দ্রুত দৌড়াতে পারে।

Permission বা অনুমতি নিতে-
আমি কি বাগানে যেতে পারি?
Can I go to the garden?

Request বা অনুরোধ করতে-
আপনি কি আমাকে একটা কলম দিতে পারেন?
Can you give me a pen?

Possibility বা সম্ভাবনা বোঝাতে-
সিমলাতে খুব ঠান্ডা পরতে পারে।
It can get very cold in Simla.

Could এর ব্যবহারঃ

Ability বা সামর্থ বোঝাতেঃ
আমি খুব দ্রুত হাঁটতে পারতাম।
I could walk fast.

আমি গান গাইতে পারতাম।
I could sing song.

Possibility বা সম্ভাবনা বোঝাতে-
মুম্বাইতে খুব গরম পড়তেও পারে।
It could get very hot in Mumbai.

আমি আগামী মাসে ভারতে যেতেও পারি।
I could go to India next month.

Polite request বা ভদ্রোচিত অনুরোধ করতেঃ

আপনি আমাকে একটি সংবাদপত্র দিতে পারেন?
Could you give me a newspaper?

আপনি কি আমার জন্য অপেক্ষা করতে পারবেন?
Could you wait for me?


আশা করি Can এবং could এর সঠিক ব্যবহার সম্পর্কে আপনাদেরকে বোঝাতে পেরেছি।  ভালো থাকুন আর আমার সাথে ইংরাজি শিখতে থাকুন। 
Can এবং Could এর সঠিক ব্যবহার - Correct use of Can & Could Reviewed by EnglishBengali.com on 12:15 Rating: 5

14 comments:

  1. Your post is super. It is useful to other learner who learns the English very clearly.Thank you

    ReplyDelete
  2. Ability বোঝাতে দুই ক্ষেত্রেই দেখলাম can/could ব্যবহার করা হচ্ছে। এইখানে একটু confusion থেকে গেল। help please

    ReplyDelete
    Replies
    1. ধরে নেন দুটো একি জিনিস, দুটোই ব্যবহার করতে পারবেন।

      Delete
  3. Thank's for it❤️

    ReplyDelete
  4. কোন কিছুর সামর্থ্য থাকা সত্বেও যদি কোন কাজ করতে না পারা যায় সে ক্ষেত্রে কি বলা যায়? একটা উদাহরণ দেই রহিম আমার কাছে কিছু টাকা জমা রাখলো, করিম এসে বললো ভাই আমাকে কিছু টাকা দাও, আমি বললাম জি না আমার কাছে কোন টাকা নাই, যা দেখতেছো তা কিন্তু রহিমের, এক্ষেত্রে কি বলা যায়?

    ReplyDelete
    Replies
    1. এখানে হয়তো can/could হবে না (রহিমের কাছে কোনো টাকা নেই-এই জায়গায়)havenot হতে পারে ...আর সামর্থ না থাকা বোঝালে cannot হয়

      Delete
  5. Wow... That's awesome... I have also some confusion in it but now I almost cleared... Tnq 🙂

    ReplyDelete

Thank you

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.