Top Ad unit 728 × 90

Must Read

random

Bangla to English Speaking Course Day 1

অনর্গল ইংরেজি বলতে মাত্র ৫০ টি বাক্য যা প্রতিদিন কাজে লাগবেই


englishbengali.com 

যারা নতুন ইংরেজি শিখতে শুরু করে তারা সব সময় এটাই ভাবতে থাকে যে কিভাবে খুব দ্রুত ইংরেজি শেখা যায় তার উপায়। কিংবা কিভাবে শিখলে তারা fluently English বলতে পারবে? আগেই বলে দিই ইংরেজি শেখার কোন shortcut নেই। তবে কিছু method আছে যেগুলি follow করলে আপনি দ্রুত ইংরেজি বলতে বা শিখতে পারবেন। তার মধ্যে একটা সহজ উপায় হল – রোজ কিছু ইংরেজি শেখা এবং সেগুলি মনে রেখে আপনার প্রতিদিনের জীবনে ব্যবহার করা। আর এমন বাক্যগুলি শেখা উচিত যেগুলি আপনি বাংলায় যখন কথা বলেন তখন যে বাক্যগুলি প্রচুর ব্যবহার করতে হয় তার ইংরেজি শেখা উচিত। তাহলে আপনি খুব দ্রুত ইংরেজি বলতে পারবেন। 



আজকাল সবকিছুই ব্যয়বহুল।
Nowadays everything is costly.

এ জিনিস গুলোর দাম একসাথে কত?
What is the price of these things together?

এসব একসাথে দাম কত?
How much are these things all together?

একসাথে এই জিনিস গুলির মূল্য কি?
What is the value of this thing together?

এর চেয়ে সস্তা কিছু আছে?
Is there anything cheaper than this?
Is there anything cheaper?

আমাকে ৫০ ডলারের খুচরো দিতে পারবেন?
Can you give change for a 50 dollar?

আমাকে নতুন কিছু দেখান।
Show me something new.

আমাকে আরও দেখান না।
Show me more.

আপনাদের কি ড্রেসিং রুম আছে?
Do you have a dressing room?

ড্রেসিং রুমটা কোথায়?
Where is the dressing room?

তোমার মত বোকা আর দেখিনি।
I have not seen such a fool as you are.

আপনি এত দীর্ঘ সময় কোথায় ছিলেন?
Where have you been such a long time?

আমি এখনও তাকে দেখিনি।
I have not yet seen him.

আজ সারাদিন বৃষ্টি হচ্ছে।
It has been raining all day long.

এটা আংশিকভাবে সত্য। এটা কিছুটা পরিমাণে সত্য।
This is partly true.

সে আমার মত ইংরেজি বলতে পারে না।
He can't speak English like me.

তুমি বিনোদনের জন্য কি কর?
What do you do for fun?

এতে কোন সন্দেহ নাই।
There is no doubt in it.
There is no doubt about it.

আমি সকালে হাঁটতে ভালবাসি।
I love to walk in the morning.

আপনি আমাকে একটি কলম দিতে পারেন?
Can you give me a pen?

আমাকে একটু সাহায্য করতে পারবেন?
Can you help me a little?

আমি কি তোমার ফোনটি ব্যবহার করতে পারি?
Can I use your phone?

তোমাকে একটা প্রশ্ন করতে পারি?
Can I ask you a question?
Could I ask you a question?

আমার মনে হয় আমি পারবো না।
I think I can’t.

আমার মনে হয় আমি তোমাকে সাহায্য করতে পারব না।
I think I can not help you.

আজকে কতো তারিখ?
What is the date today?

আমি কিভাবে আপনাকে সাহায্য করতে পারি?
How can I help you?

আপনাদের কি সোমবার বিকালে সময় হবে?
Do you have time on Monday afternoon?

দুঃখিত, আমি এখানে থাকি না।
দুঃখিত, আমি এখানে বাস করি না।
Sorry, I do not live here.

সবকিছু কেমন আছে?
সবকিছু কেমন চলছে?
How is everything?

আমি মনে করি সবকিছু ঠিকঠাক আছে।
I think everything is fine.

অনেক দিন পর।
It has been a long time.

তোমার সাথে দেখা হওয়াটা সব সময়ই আনন্দের।
It's always a pleasure to meet you.

অনেক দিন ধরে দেখা নেই।
Long time no see.

আমি এখানে এক সপ্তাহ থাকব।
I'll be here for a week.

আপনি কি এখন অর্ডার করতে চান?
Do you want to order now?

আমি মিথ্যাবাদী লোক পছন্দ করি না!
I do not like a liar!

তুমি এটা কখন করতে পারবে?
When can you do it?

অনুগ্রহ করে তুমি কি পুনরাবৃতি করবে?
Can you repeat that, please?

দয়া করে তুমি কি আর একবার বলবে?
Could you repeat that once, please?

আমার ক্ষিদে পেয়েছে, কিছু খেতে চাই।
I'm hungry, want to eat something.
I'm hungry, I'd like to eat something.

তুমি কোথায় যেতে যাও?
Where do you want to go?

তুমি কি ধরণের খাবার ভালবাস?
What kind of food do you love?

তুমি কি ধরণের ইটালীয়ান খাবার ভালবাস?
What kind of Italian food do you like?

আপনি কি খুঁজছেন?
What are you looking for?

কতক্ষন লাগবে?
How much time will it take?

আমি আপনার সম্বন্ধে অনেক শুনেছি।
I have heard a lot about you.

তুমি কি আমায় দেখে আশ্চর্য হচ্ছ?
তুমি কি আমাকে দেখে অবাক হচ্ছ?
Are you surprised to see me?

আপনাকে কি এখনই যেতে হবে?
Must you go now?

অনেক দিন পর দেখা হল।
It’s a long time since we meet.

তুমি আগে যাওনি কেন?
Why didn’t you go earlier?

তুমি কখন ঘুম থেকে ওঠ?
When do you wake up?
When do you get up?

আমি রোজ সকাল ৬ টায় উঠি।
I get up every morning at six.

আমাদের মধ্যে কথাবার্তা বন্ধ।
We are not on speaking terms.

তুমি কি থার্মোমিটার দেখতে জান?
Can you read a thermometer?

আমার জ্বর জ্বর ভাব হয়েছে।
I am feeling feverish.

আজ যে বাক্যগুলি দিলাম সেগুলি আপনার প্রতিদিনের জীবনে ব্যবহার করুন। তাহলে আপনি দ্রুত ইংরেজি বলতে পারবেন।
Bangla to English Speaking Course Day 1 Reviewed by EnglishBengali.com on 13:50 Rating: 5

1 comment:

Thank you

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.